Top Ad unit 728 × 90

বাংলা একাডেমির English to Bangla ডিকশনারি সফটওয়্যার [পিসি version]

আজ আপনাদের জন্য নিয়ে এলাম বাংলা একাডেমির English to Bangla সফটওয়্যার [পিসি version]।খুবই smooth একটা সফটওয়্যার।বাংলা একাডেমী এর অভিধান এর সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। অনেক সময় নেট এ সার্চ দিয়ে পাই না, পেলেও কিনতে বলে। কিন্তু আমি আজ আপনাদের ফ্রীতে দিচ্ছি। এটা নিয়ে বলার কিছুই নেই। এর গুরুত্ব আপনারা সবাই জানেন। তাহলে দেরি না করে ডাউনলোড করে নিন বাংলা একাডেমী এর ইংলিশ টু বাংলা ডিকশনারি।
ডউনলোড লিংক


নিচে কিছু Screen Shoot দিলাম।



আশা করি আপানাদের কাজে লাগবে।


বাংলা অভিধানের ঐতিহ্য

বাংলা অভিধানের ঐতিহ্য দীর্ঘকালের নয়। আঠারো শতক থেকেই বাংলা অভিধানের যাত্রা শুরু হলেও এ অঞ্চলের মানুষ অভিধান ঐতিহ্য থেকে বিচ্ছিন্ন ছিল না। বাংলাদেশের বিভিন্ন গ্রন্থাগারে মধ্যযুগের যেসব পুথি সংরক্ষিত আছে, তার মধ্যে অমরকোষ বা নামলিঙ্গানুশাসন নামের একটি সংস্কৃত অভিধানের অনেক পুথি পাওয়া যায়। অভিধানটি আনুমানিক ছয় শতকে অমর সিংহ কর্তৃক রচিত। বিশেষভাবে লক্ষণীয় এই যে, এ অভিধানের শব্দভান্ডার এবং বাংলা ভাষার শব্দভান্ডারের সিংহভাগ শব্দ অভিন্ন। এ বিবেচনায় বাংলাদেশের অভিধান চর্চার ইতিহাস অমরকোষ দিয়ে শুরু করা যায়। অভিন্নতার কারণে উনিশ শতকে মুদ্রিত আট খন্ডের সংস্কৃত অভিধান শব্দকল্পদ্রুম (প্রকাশকাল যথাক্রমে ১৮২১, ১৮২৭, ১৮৩২, ১৮৩৮, ১৮৪৪, ১৮৪৮, ১৮৫১, এবং ১৮৫৭) নামক বিশ্বকোষ জাতীয় অভিধানের নামও স্মরণযোগ্য। বাংলালিপিতে মুদ্রিত এ সংস্কৃত অভিধানেরও সিংহভাগ শব্দ বাংলা ভাষায় ব্যবহারযোগ্য।

বাংলা অভিধানের সূচনা আঠারো শতকে। প্রথম দিকে এর প্রকৃতি ছিল প্রধানত দ্বিভাষিক। এ শ্রেণির প্রথম অভিধান ভোকাবুলারিও এম ইডিওমা বেঙ্গালা এ পর্তুগিজ (Vocabulario em Idioma Bengalla e Portuguez) নামে পর্তুগিজ পাদ্রি মানোএল দা আসসুম্পসাঁউ (Fr. Manoel da Assumpcam) কর্তৃক সংকলিত হয়। তিনি তখন ঢাকা অঞ্চলে ধর্ম প্রচারের কাজে নিয়োজিত ছিলেন। অভিধানটি ১৭৪৩ সালে লিসবন শহর থেকে রোমান হরফে মুদ্রিত হয়। অভিধানটির পৃষ্ঠাসংখ্যা ৬০২।

১৭৮৮ সালে লন্ডন থেকে রোমান হরফে লেখা দুটি বাংলা শব্দকোষের একটির নাম ইন্ডিয়ান গ্লোসারি (Indian Glossary) এবং অন্যটির নাম দি ইন্ডিয়ান ভোকাবুলারি (The Indian Vocabulary)। নামে ‘ইন্ডিয়ান’ হলেও অভিধান দুটোতে রোমান হরফে ইংরেজি প্রতিশব্দ ও অর্থসহ বাংলা শব্দ ভুক্তি হিসেবে গ্রহণ করা হয়। অভিধান দুটিতে সংকলকের নাম অনুপস্থিত। অজ্ঞাতনামা সংকলকদ্বয়ের এ অভিধান দুটি প্রথম বাংলা-ইংরেজি অভিধান।
বাংলা একাডেমির English to Bangla ডিকশনারি সফটওয়্যার [পিসি version] Reviewed by MD EMDADUL HOQUE on Thursday, November 19, 2015 Rating: 5

1 comment:

All Rights Reserved by TipsFair © 2014 - 2015
Designed by Themes24x7

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.

Powered by themekiller.com