Top Ad unit 728 × 90

কোট পড়ে ছবি তুলেননি, তাতে কি হলো? এখন আপনার ছবিতে কোট পড়ান!!!

আপনি কোট পড়ে ছবি তুলেননি ??? তাতে কি? আপনিও ইচ্ছে করলে আপনার ছবিতে কোট পরিধান করাতে পারেন।হ্যাঁ আর নয় রহস্য এবার কাজ শুরু করা যাক।আজ আমি আপনাদের জন্য নিয়ে আসেছি PNG format এর কিছু কোট।

ডউনলোড লিংক

যা যা করতে হবেঃ
১. প্রথমে নিচের লিংক হতে PNG format এর কোট গুলো ডাউনলোড করে নিন;
২. এরপর যে ছবিতে কোট পরাতে চান তা ফটোসপে ওপেন করুন;



৩. ছবি ফটোসপে ওপেন করার পর আপনার পছন্দের একটি কোট ওপেন করুন।



৪. Ctrl+A চেপে সম্পুরন কোটটি সিলেক্ট করুন;
৫. যে ছবিতে কোট পরাতে চান সেখানে Ctrl+V চেপে পেস্ট করুন;



৬. এবার কোটটি আপনার ছবির সাথে adjust করার জন্য Move Tool(V) ব্যবহার করে কোটটিকে ছবিতে স্থাপন করুন, ডানে বামে সরান। প্রয়োজনে কোটটি বড় ছোট করে নিন (ছবিতে দেখেন);



৭। Crop Tool দিয়ে Hight=2 & Width =1.5 দিয়ে Crop করুন;


৮. এরপর ব্রাশ টুল ব্যবহার করে ছবিটি ফিনিশিং দেন এবং ছবিটি সেভ করুন।



ব্যাস আপনার সব কাজ শেষ।

ফটোশপ এর বিভিন্ন অংশ সমূহ

ফটোশপে কাজ করার সবিধার্থে এর বিভিন্ন ভার্সন এ নিয়মিত এর বিভিন্ন অংশসমূহ আরো বেশি ব্যাবহার উপযোগী করে তোলা হচ্ছে। ব্যাবহারকারীর সুবিধার্থে এসব অংশ সমূহ নির্দিষ্ট সজ্জাবিন্যাসে সাজানো হয়েছে।
টাইটেল বার :
এডোবি ফটোশপ স্ক্রিনের সর্বোপরে টাইটেল বার অবস্থিত, অর্থাৎ Adobe Photoshop কথাটির সাথে ডকুমেন্টের নাম যে বারে থাকে তাকে টাইটেল বার বলে। এর কাজ হচ্ছে ডকুমেন্টের নাম ধারণ করা।
মেনু বার:
টাইটেল বারের ঠিক নিচে File, Edit, Image, Layer, Select, Filter, View, Windows, Help এই ৯টির প্রত্যেকটিকে মেনু বলে আর এই মেনুগুলো একটি বারের উপর সন্নিবেশিত হয়ে আছে যাকে মেনু বার বলে। এই মেনুগুলোর প্রত্যেকটির অধিনে আবার অনেকগুলো করে সাব-মেনু আছে যেগুলোকে ব্যবহার করে ব্যাবহারকারী কাজকে প্রানবন্ত করতে পারবে।
টুলস বক্স:
টুলস বক্সটি ডিফল্ট অবস্থায় এডোবি ফটোশপ স্ক্রিনের বাম প্রান্তে উলম্ব ভাবে থাকে। রাজমিস্ত্রি যেমন কাজ করার সময় তার বিভিন্ন যন্ত্র-পাতি কুন্নি, ওয়্যাটারলেভেল, ঊষা, স্ক্র-গেজ, হ্যামার, শাবল ইত্যাদী ব্যবহার করে নিখুত করে বিল্ডিং তৈরী করে ব্যাবহারকারী ঠিক তেমন করে Move Tool, Rectangular Marquee Tool, Lasso Tool, Magic Wind Tool, Crop Tool ইত্যাদী ব্যবহার করে ডিজাইন করতে পারে।
জুম ইন্ডিকেটর:
চলমান ডকুমেন্ডে কত % জুম আছে তা এখান থেকে দেখা যায়। এর অবস্থান টুলস বারের নিচে এবং স্ট্যাটাস বারের বাম পাশে। এখানে ক্লিক করে নির্দিষ্ট % জুম টাইপ করে এন্টার করলে আপনার ডকুমেন্ডটি ঐ % এ জুম হয়ে যাবে। নিজের ইচ্ছেমত জুমকে নিয়ন্ত্রন করার জন্য এটা একটা সহজ পদ্বতি।
স্ট্যাটাস বার:
চলমান ডকুমেন্টে কোন কাজ হচ্ছে, কোন টুল ব্যবহৃত হচ্ছে ইত্যাদী সম্পর্কিত তথ্য স্টেটাস বারের মাধ্যমে যানা যায়। এর অবস্থান ডকুমেন্টের একেবারে নিচে জুম ইন্ডিকেটরের ডান পাশে।
thumbnail|ফটোশপে কালার নির্বাচন করার জন্য ডায়ালগ বক্স
টাস্কবার:
ডেস্কটপের নিচের দিকে বাম থেকেপাশ থেকে ডানপাশ পর্যন্ত যে উলম্ব বারটি থাকে তা হলো টাস্কবার। যখন কোন কাজকে মিনিমাইজ করা হয় তখন কাজগুলো সব এই টাস্কবারে এসে জমা হয় এবং প্রয়োজনের সময় আবার এখানে ক্লিক করলে কাজটি ম্যাক্সিমাইজ হয়ে যায়।
প্যালেট:
ডিজাইনকে প্রানবন্ত এবং খুব সহজে করার জন্য প্যালেটের সাহায্য নিয়ে কাজ করতে হয়। ফটোশপ চালু করার সাথে সাথেই প্রয়োজনীয় সব প্যালেট আপনার উইন্ডোতে নাও থাকেতে পারে, সেক্ষেতে আপনাকে আপনার প্রয়োজনীয় প্যালেট নিয়ে আসার জন্য উইন্ডো মেনুতে গিয়ে উক্ত প্যালেটের নামে ক্লিক করলে প্যালেটটি চলে আসবে। প্যালেটগুলো Default অবস্থায় ডান পাশে অবস্থান করে, তবে আপনি এগুলোকে ড্রাগ করে এদিক সেদিক আপনার পছন্দমত স্থানে নিয়ে আসতে পারবেন।
কোট পড়ে ছবি তুলেননি, তাতে কি হলো? এখন আপনার ছবিতে কোট পড়ান!!! Reviewed by MD EMDADUL HOQUE on Sunday, November 15, 2015 Rating: 5

2 comments:

  1. png format download kra zacche na . pls mail me, a2i.ckudc@gmail.com

    ReplyDelete
  2. vai DOWNLOAD NOW Button e click korlei download hobe...

    ReplyDelete

All Rights Reserved by TipsFair © 2014 - 2015
Designed by Themes24x7

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.

Powered by themekiller.com